ভিন্ন স্থাপনায় চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে আন্দোলকারী নার্স নেত্রী, শিক্ষিকা রোমেনা আক্তার গত ১ মে চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ২০১৯ সালে প্রথম রোমেনার গুরুতর রোগ ক্যান্সার ধরা পড়ে। দেশে এবং বিদেশে চিকিৎসার পর অবশেষে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের বিরুদ্ধে চট্টগ্রামে ভিন্নভাবে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য যে আন্দোলন হয় সেই আন্দোলনে চমেক হাসপাতাল কর্মকর্তা-কর্মচারী সমন্বয়ে সংগ্রাম ঐক্য পরিষদ গঠিত হয়েছিল। ঐ সংগঠনের আহবায়কের গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করেছেন রোমেনা। জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সাথে থেকে আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এই আন্দোলনের ফসল হিসেবে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ এখনো সরকারি প্রতিষ্ঠান হিসেবে স্বল্প মূল্যে বা বিনামূল্যে জনসাধারণের চিকিৎসার সুযোগ পাচ্ছে। ফৌজদার হাটের মনোরম পরিবেশে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ চলছে।

তার মৃত্যুতে এক বিবৃততে গভীর শোক প্রকাশ করেছেন জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির আহায়ক ডা. মাহফুজুর রহমান, সদস্য সচিব ডা. সুশান্ত বড়ুয়া, সংগঠনের অন্যতম নেতা রাজা মিয়া, মারুফ আহমদ রুমি ও নেত্রী আসমা আকতার সহ অনেকেই। তারা মরহুমার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।